হবু জামাইয়ের বিয়ের প্রস্তুতি

প্রকাশঃ নভেম্বর ১০, ২০১৬ সময়ঃ ৭:৩৪ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:৩৪ পূর্বাহ্ণ

sherwaniবিয়ের পুরো আয়োজনে হাজারটা কাজে স্ট্রেসড হওয়া খুবই স্বাভাবিক। তবে পরিকল্পনামাফিক গ্রুমিংয়ের বদৌলতে বিয়ের আনুষ্ঠানিকতার পুরো সময়টিতে রিল্যাক্সড থাকা সম্ভব। শুধু এক দিনের প্রস্তুতিতে নিজের পূর্ণ সৌন্দর্য তুলে ধরা সম্ভব নয়। প্রয়োজন একটু বেশি সময় নিয়ে নিজেদের প্রস্তুত করা। বিয়ের দিন ধার্য হওয়ার পরই কোনো ভালো পার্লারে গিয়ে পরামর্শ নিন। এখন ছেলেদের রূপচর্চায় সেবা দিচ্ছে বেশ কিছু পার্লার। তা ছাড়া বেশির ভাগ মেনজ পার্লারেও হবু বরদের জন্য গ্রুমিংয়ের ব্যবস্থা রয়েছে।

ত্বকের ধরন অনুযায়ী ফেসিয়াল করুন। রোদে পোড়া বা পিগমেন্টেশনের দিকে খেয়াল করুন। মুখ, গলা ও হাতে পলিশ সার্ভিস নিতে পারেন পার্লার থেকে। এতে সানবার্ন অনেকটাই চলে যাবে। মুখে অ্যাকনের সমস্যা থাকলে যথাযথ ট্রিটমেন্ট নিন।

তৈলাক্ত ত্বকের ছেলেরা অয়েল কন্ট্রোল ফেসিয়াল করতে পারেন। পার্ল, গোল্ড কিংবা অরেঞ্জ ফেসিয়াল, সেই সঙ্গে ফেয়ারপলিশও। নিয়মিত ত্বকের যত্ন নেয়ার পাশাপাশি ফাস্টফুড, কোল্ড ড্রিংকস, তেলের খাবার ও মানসিক চাপ থেকে দূরে থাকুন। প্রচুর ফল আর সবজি খান। মেডিটেশনও করুন। কেবল পানি আর সাবান দিয়ে মুখ না ধুয়ে আপনার ত্বকের ধরন অনুযায়ী ক্লিনজার দিয়ে নিয়মিত মুখত্বক পরিষ্কার করার অভ্যাস করুন। তারপর ময়শ্চারাইজার লাগাতে ভুলবেন না।

পুরুষের মাথার ত্বকের ধরন আলাদা। তাই নিতে হয় কিছুটা বাড়তি যত্ন। চুল পড়ার সমস্যা ছেলেদের অনেক বেশি। এ ছাড়া আছে রুক্ষ হয়ে যাওয়া, তেলতেলে চুল, খুশকি ইত্যাদি। চুলে হালকা রঙ চাইলে ত্বকের রঙের সঙ্গে মানিয়েই তা করতে হবে। বাড়তি যত্নে হেনা বা ড্যানড্রাফ ট্রিটমেন্ট করাতে পারেন। ভেজা চুল আঁচড়াবেন না এবং বাঁধবেন না। আঁচড়াবেন ধীরে ধীরে। বিয়ের আগে ট্রিম করিয়ে নিন। নতুন চুল গজাতে পেঁয়াজের রসের বিকল্প নেই। দু-তিনটি বড় সাইজের পেঁয়াজের রস মাথার তালুতে ভালোভাবে ম্যাসাজ করতে হবে। ঘণ্টা খানেক পর শুকিয়ে গেলে শ্যাম্পু করতে হবে। চাইলে পেঁয়াজের রসের সঙ্গে আমলকীর রসও দিতে পারেন। চোখের নিচে কালি থাকলে মাঝে মাঝে শসা কিংবা আলু গোল করে কেটে দুই চোখের ওপর ৫ থেকে ১০ মিনিট রাখলে আরাম বোধ করবেন। প্রতিদিন সাত থেকে আট ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন। না হলে চোখে ক্লান্তির ছাপ রয়ে যাবে।

groom2বিয়ের পোশাক-পরিচ্ছদে বাড়তি মাত্রা যোগ করতে বেছে নেয়া যেতে পারে বিভিন্ন সুগন্ধি। অনুষ্ঠান দিনে হলে হালকা আর রাতে ব্যবহার করা যেতে পারে কড়া পারফিউম।

বিয়ের কিছুদিন আগে মুখে, চুলে বা হাত-পায়ে নতুন কোনো কসমেটিক ব্যবহার না করাই ভালো। মোচ ও দাড়ি রাখা, শেভ- যা-ই করুন না কেন, বিয়ের আগে হঠাৎ স্টাইল বদলাতে যাবেন না। কফি, চা ও অ্যালকোহল কমিয়ে দিন। এতে দাঁত ভালো থাকবে। শেভ করার আগে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। আফটার শেভ লাগাতে ভুলবেন না।

ছেলেদের চাহিদা অনুযায়ী  গড়ে উঠেছে  বেশ কিছু অত্যাধুনিক সেলুন। এই পার্লারগুলোতে হবু বরদের জন্য রয়েছে বিশেষ কিছু গ্র্রুমিং প্যাকেজ।  বিয়ের জন্য বিশেষভাবে করা ওয়েডিং সার্ভিস নিলে প্যাকেজভেদে খরচ পড়বে ১৫০০-৮০০০ টাকা। মেনজ পার্লারগুলো সপ্তাহে সাত দিনই সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা।

 

 

 

প্রতিক্ষণ/এডি/তাজিন

 

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G